৫টি সহজ মুনাজাত বাংলা উচ্চারণসহ সবার জানা দরকার


bd munajat

সহজ মুনাজাত বাংলা উচ্চারণসহ

টাইমস বাংলা নিউজ২৪.কম ইসলামিক ডেস্ক:-সুপ্রিয় দর্শক মন্ডলী আচ্ছালামু আলাইকুম । আশা করি মহান আল্লাহর অশেষ রহমতে সবাই ভাল আছেন। আপনাদের ভাল থাকা আর ভাল লাগাকে সঙ্গে নিয়েই নতুন আরো একটি আলোচনায় ওয়েলকাম জানাচ্ছি।


আমরা নামাজ রোজা সেহরী ইফতারের পর মহান আল্লাহ তায়ালার কাছে দু“হাত তুলে প্রার্থনা করে। অধিকাংশ সময়ই আমরা নিজ নিজ মাতৃভাষায় প্রার্থনা দোয়া বা মুনাজাত করে থাকি। হাদিস শরীফে বর্ণিত হয়েছে,মহানবী (সাঃ) বলেছেন, দোয়া বা প্রার্থনাই ইবাদত। একথা বলে তিনি কুরআনের আয়াত পাঠ করলেন ।


অর্থঃ-তোমাদের রব বলেন-আমাকে ডাকো আমি তোমাদের দোয়া কবুল করবো।যারা গর্ভভরে আমার ইবাদত বা দাসত্ব থেকে মুখ ফিরিয়ে নেয়। তারা অচিরেই লাঞ্চিত হয়ে ও অপমানিত হয়ে জাহান্নামে প্রবেশ করবে। ( সুরা মু“মিন-আয়াত ৬০)


এই হাদিসটি তিরমিজী শরীফের কিতাবুল দাওয়াত বাবে ফাজলিদ দোয়া থেকে নেওয়া হয়েছে।

সুপ্রিয় দর্শক আজকে আমরা পবিত্র কুরআনে বর্ণিত ৫টি সহজ মুনাজাত আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি। তাই মুনাজাত গুলো শিখতে চাইলে ভিডিওটা না টেনে শেষ পর্যন্ত দেখতে থাকুন।

১ নাম্বারঃ ﺭَﺑَّﻨَﺎ ﺁﺗِﻨَﺎ ﻓِﻲ ﺍﻟﺪُّﻧْﻴَﺎ ﺣَﺴَﻨَﺔً ﻭَﻓِﻲ ﺍﻵﺧِﺮَﺓِ ﺣَﺴَﻨَﺔً ﻭَﻗِﻨَﺎ ﻋَﺬَﺍﺏَ ﺍﻟﻨَّﺎﺭِ

রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানা,ওয়াফিল আখিরাতি হাসানা,ওয়াকিনা আজাবান্নার।

অর্থ:-হে আমার প্রভু! আমাকে দুনিয়াতে কল্যাণ দান কর,আখেরাতেও কল্যাণ দান কর এবং আমাকে জাহান্নাম থেকে বাঁচাও। ( সূরা বাকারা : ২০১ )



নাম্বারঃ رَبَّنَا ظَلَمْنَا أَنْفُسَنَا وَإِنْ لَمْ تَغْفِرْ لَنَا وَتَرْحَمْنَا لَنَكُونَنَّ مِنَ الْخَاسِرِينَ

উচ্চারনঃ-রব্বানা জালামনা আনফুসানা ওয়া ইল্লাম তাগফিরলানা ওয়া তার হামনা লানাকূ নান্না মিনাল খাসিরীন।

অর্থঃ-হে আমাদের প্রতিপালক!আমরা নিজেদের প্রতি অন্যায় জুলুম করেছি,যদি আপনি আমাদেরকে ক্ষমা না করেন এবং দয়া না করেন তবে অবশ্যই আমরা ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হব। ( সূরা আরাফ : ২৩ )


৩ নাম্বারঃ رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا

উচ্চারণ :রাব্বির হামহুমা কামা রাব্বাইয়ানি সাগিরা।
অর্থ:-হে আমাদের পালনকর্তা!তাদের উভয়ের প্রতি রহম করুন;যেমনিভাবে তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন। (সুরা বনি ইসরাইল: আয়াত ২৪)


munajat,namajer munajat.


নাম্বারঃ رَبَّنَا اغْفِرْ لِي وَلِوَالِدَيَّ وَلِلْمُؤْمِنِينَ يَوْمَ يَقُومُ الْحِسَابُ

উচ্চারণ:-রাব্বানাগফিরলি ওয়ালে ওয়ালেদাইয়্যা ওয়া লিল মুমিনিনা ইয়াওমা ইয়া ক্বুমুল হিসাব।

অর্থ:-হে আমাদের পালনকর্তা, আমাকে, আমার পিতা-মাতাকে এবং সব মুমিনকে ক্ষমা করুন, যেদিন হিসাব কায়েম হবে।(সুরা ইবরাহিম : আয়াত ৪১)


নাম্বারঃ رَبَّنَا لَا تُزِغْ قُلُوبَنَا بَعْدَ إِذْ هَدَيْتَنَا وَهَبْ لَنَا مِنْ لَدُنْكَ رَحْمَةً إِنَّكَ أَنْتَ الْوَهَّابُ

উচ্চারণ:-রাব্বানা লাতুযিগ কুলুবানা বাদা ইয হাদাইতানা ওয়া হাবলানা মিল্লাদুনকা রাহমাতান,ইন্নাকা আনতাল ওয়াহাব।

অর্থঃ-হে আমাদের পালনকর্তা,সরলপথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে বক্র করে দিওনা এবং তুমি আমাদের প্রতি করুনা কর, তুমিই মহান দাতা। (সুরা আল ইমরান,আয়া:০৮)